মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১০:৩৯ অপরাহ্ন

দৃষ্টি দিন:
সম্মানিত পাঠক, আপনাদের স্বাগত জানাচ্ছি। প্রতিমুহূর্তের সংবাদ জানতে ভিজিট করুন -www.coxsbazarvoice.com, আর নতুন নতুন ভিডিও পেতে সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল Cox's Bazar Voice. ফেসবুক পেজে লাইক দিয়ে শেয়ার করুন এবং কমেন্ট করুন। ধন্যবাদ।
শিরোনাম :
চকরিয়ার সেই সমাজসেবা কর্মকর্তা ও অফিস সহকারী বরখাস্ত টেকনাফে শিক্ষার্থী অপহরণ ও নিখোঁজ রয়েছে এনজিও কর্মী  রামু সেনানিবাসে ভলিবল প্রতিযোগিতায় ৩৩ পদাতিক ডিভিশন চ্যাম্পিয়ন বিজিবির তল্লাশিতে আইস ও ইয়াবাসহ প্রাইভেটকার জব্দ, আটক ১ তাপপ্রবাহের মাঝে দেশজুড়ে বৃষ্টির সুখবর দিলো আবহাওয়া অফিস বর্তমানে বেঁচে থাকাই কষ্টকর শ্রমিক সমাজের : রিজভী ২ মে পর্যন্ত স্কুল-মাদরাসার ছুটি বহাল থাকছে,আপিল করবে না শিক্ষা মন্ত্রণালয় কক্সবাজারে শিশুদের নিরাপদ আশ্রয়স্থল তৈরীতে হচ্ছে ‘সুরক্ষা কেন্দ্র’ সেই নগ্ন দৃশ্যের শুটিংয়ের অভিজ্ঞতা জানালেন আমির ইসরায়েলের নতুন যুদ্ধবিরতির প্রস্তাব মেনে নেবে হামাস, আশা যুক্তরাষ্ট্রের

প্রধানমন্ত্রী তো ১৭ কোটি মানুষের এই সিদ্ধান্ত নিতে পারেন না: আমীর খসরু 

ভয়েস নিউজ ডেস্ক:

‘আমেরিকা না গেলে কিচ্ছু যায় আসে না’—প্রধানমন্ত্রী শেখ হাসিনার এই বক্তব্যকে তাঁর ‘ব্যক্তিগত মত’ হিসেবে ধরে নিয়ে বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী বলেছেন, প্রধানমন্ত্রী তার ব্যক্তিগত সিদ্ধান্ত ১৭ কোটি মানুষের ওপর চাপাতে পারেন না।

আজ রোববার রাজধানীর গুলশানে বিএনপির চেয়ারপারসনের কার্যালয়ে সাংবাদিকদের এসব কথা বলেন।

খসরু বলেন, ‘উনি (প্রধানমন্ত্রী) কোথায় যাবেন-না যাবেন, সেটা তাঁর ব্যক্তিগত ব্যাপার। কিন্তু বাংলাদেশের ১৭ কোটি মানুষ, তারা কোথায় যাবে, সে সিদ্ধান্ত তো তারা নেবে। একটা জাতি কোথায় যাবে-না যাবে, সেই সিদ্ধান্ত প্রধানমন্ত্রী নেবেন, এটা বিশ্বাস করার কোনো কারণ নেই। প্রধানমন্ত্রী তো এই সিদ্ধান্ত নিতে পারেন না।’

আগামী জাতীয় নির্বাচন সামনে রেখে ‘অবাধ ও সুষ্ঠু গণতান্ত্রিক প্রক্রিয়া নিশ্চিত করার লক্ষ্যে’ বাংলাদেশিদের জন্য যুক্তরাষ্ট্রের ভিসা বিধিনিষেধ আরোপের প্রসঙ্গ তুলে গতকাল শনিবার রাজধানীর তেজগাঁওয়ে দলীয় অনুষ্ঠানে কথা বলেন আওয়ামী লীগের সভাপতি শেখ হাসিনা।

তিনি বলেন, ‘আমরা নিজের পায়ে চলব। নিজের দেশকে গড়ে তুলব। কারও মুখাপেক্ষী হয়ে না। কে আমাদের ভিসা দেবে, না নিষেধাজ্ঞা দেবে—ও নিয়ে মাথা ব্যথা করে লাভ নাই। ৩০ ঘণ্টা প্লেনে জার্নি করে, আটলান্টিক পার হয়ে ওই আমেরিকায় না গেলে কিচ্ছু আসে যায় না। পৃথিবীতে আরও অনেক মহাসাগর আছে, অনেক মহাদেশ আছে। সেখানেই আমরা যাতায়াত করব, তাদের সঙ্গে বন্ধুত্ব করব। আমাদের অর্থনীতি আরও উন্নত হবে, মজবুত হবে, আরও চাঙা হবে।’

বাংলাদেশে নির্বাচনব্যবস্থায় অনিয়মের সঙ্গে জড়িতদের ভিসা দেওয়ার ওপর কড়াকড়ি আরোপের ঘোষণা দিয়ে গত ২৪ মে নতুন ভিসা নীতি ঘোষণা করেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেন। যুক্তরাষ্ট্র বলছে, তাদের কাছে যদি মনে হয়, সুষ্ঠু ও অবাধ নির্বাচনে কেউ বাধা সৃষ্টি করেছেন, তাহলে তাঁর ভিসা দেওয়া হবে না।

নতুন ভিসা নীতি ঘোষণার বিষয়টি ৩ মে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ওয়াশিংটন ডিসিতে থাকা অবস্থায় যুক্তরাষ্ট্রের সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু রাষ্ট্রদূত মোহাম্মদ ইমরানকে জানান। সেই বৈঠকে বাংলাদেশে মার্কিন রাষ্ট্রদূত পিটার হাসও উপস্থিত ছিলেন।

বিষয়টি তখন জানা না গেলেও প্রধানমন্ত্রী মাসের শুরুর দিকে দেশে ফিরেই নিষেধাজ্ঞার আশঙ্কা তুলে ধরে কড়া প্রতিক্রিয়া জানিয়েছিলেন। কোনো দেশ ‘নিষেধাজ্ঞা দিলে তার কাছ থেকে কেনাকাটা বন্ধ করার’ ঘোষণাও দেন। তবে ২৪ মে নতুন ভিসা নীতি ঘোষণার পর সরকার বলেছিল, এটা নিয়ে তারা চিন্তিত নয়।

আজ বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের নেতৃত্বে প্রতিনিধিদল জাপানের রাষ্ট্রদূত ইয়ামা কিমিনোরির সঙ্গে বৈঠক করে। গুলশানে বিএনপির চেয়ারপারসনের কার্যালয়ে অনুষ্ঠিত বৈঠকে আমীর খসরু, বিএনপির সাংগঠনিক সম্পাদক শামা ওবায়েদ ও জাপান দূতাবাসের প্রথম রাজনৈতিক সচিব মিস ইগাইও ছিলেন।

বৈঠকের বিষয়ে জানতে চাইলে আমীর খসরু বলেন, ‘দেশের নির্বাচনব্যবস্থা, মানবাধিকার পরিস্থিতি, আইনের শাসনসহ বিভিন্ন বিষয় নিয়ে সবাই উদ্বিগ্ন, জাপানও উদ্বিগ্ন। বাংলাদেশে বর্তমানে কী হচ্ছে এবং আগামী দিনে কী হতে যাচ্ছে, তারা জানতে চাইছে। বাংলাদেশে যা হচ্ছে আমরা তাদের কাছে তা-ই বলেছি।’

ভয়েস/জেইউ।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2023
Developed by : JM IT SOLUTION