শুক্রবার, ১৭ মে ২০২৪, ০৭:১৯ পূর্বাহ্ন

দৃষ্টি দিন:
সম্মানিত পাঠক, আপনাদের স্বাগত জানাচ্ছি। প্রতিমুহূর্তের সংবাদ জানতে ভিজিট করুন -www.coxsbazarvoice.com, আর নতুন নতুন ভিডিও পেতে সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল Cox's Bazar Voice. ফেসবুক পেজে লাইক দিয়ে শেয়ার করুন এবং কমেন্ট করুন। ধন্যবাদ।

ইসরায়েলের নতুন যুদ্ধবিরতির প্রস্তাব মেনে নেবে হামাস, আশা যুক্তরাষ্ট্রের

আন্তর্জাতিক ডেস্ক:
মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন আশা করছেন, গাজা যুদ্ধবিরতি ও জিম্মি মুক্তি চুক্তির জন্য ইসরায়েলের নতুন প্রস্তাব মেনে নেবে হামাস। সোমবার (২৯ এপ্রিল) নতুন প্রস্তাবকে ‘অসাধারণ উদার’ উল্লেখ করে দ্রুত তা মেনে নিতে হামাসের প্রতি আহ্বান জানিয়েছেন ব্লিঙ্কেন। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এ খবর জানিয়েছে।

সৌদি আরবের রাজধানী রিয়াদে ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামের এক সভায় ব্লিঙ্কেন বলেন, তিনি আশাবাদী যে হামাস সঠিক সিদ্ধান্ত নেবে।

হামাসের প্রতিনিধিদল মিশর ও কাতারের মধ্যস্থতাকারীদের সঙ্গে নতুন প্রস্তাব নিয়ে আলোচনা করেছে। নাম না প্রকাশ করার শর্তে হামাসের এক জ্যেষ্ঠ কর্মকর্তা বলেন, যদি না ইসরায়েল নতুন করে কোনও প্রতিবন্ধকতা সৃষ্টি করে, তাহলে আলোচনার পরিবেশ ইতিবাচক।

এরই মধ্যে কায়রো ছেড়েছে হামাস প্রতিনিধি দল। প্রস্তাবের লিখিত প্রতিক্রিয়া নিয়ে তারা আবারও কায়রো আসবে বলে জানিয়েছে মিসরের রাষ্ট্রীয় টেলিভিশন আল কাহেরা।

নতুন প্রস্তাবে জিম্মি মুক্তির বিনিময়ে ৪০ দিনের যুদ্ধবিরতি ও বাস্তুচ্যুত পরিবারগুলোকে উত্তর গাজায় ফেরত যাওয়ার কথা বলা হয়েছে।

যুদ্ধবিরতি চুক্তিতে পৌঁছাতে বৈশ্বিক মিত্রদের পক্ষ থেকে ব্যাপক চাপে রয়েছে ইসরায়েল সরকার। এ ছাড়া জিম্মিদের মুক্ত করতে ইসরায়েলেও বড় ধরনের বিক্ষোভ অব্যাহত রয়েছে। চুক্তিতে পৌঁছানোর চেষ্টা চালিয়ে আসছে মধ্যস্থতাকারী দেশ যুক্তরাষ্ট্র, মিসর ও কাতার।

এই মাসের শুরুর দিকে হামাস ছয় সপ্তাহের যুদ্ধবিরতি ও শতশত ফিলিস্তিনি বন্দির বিনিময়ে ৪০ ইসরায়েলি জিম্মি মুক্তির ইসরায়েলি প্রস্তাব প্রত্যাখ্যান করেছিল। তারা গাজায় স্থায়ী যুদ্ধবিরতি, গাজা থেকে ইসরায়েলি সেনা সম্পূর্ণ প্রত্যাহার ও বাস্তুচ্যুত ফিলিস্তিনিদের ঘরে ফেরার দাবিতে অটল ছিল।

তবে ইসরায়েলের নতুন প্রস্তাবটি আগের চেয়ে উল্লেখযোগ্যভাবে ভিন্ন বলে জানিয়েছে বিভিন্ন সংবাদমাধ্যম।

এর আগে নভেম্বরে এক সপ্তাহের যুদ্ধবিরতি ও ২৪০ ফিলিস্তিনি বন্দী মুক্তির বিনিময়ে ১০৫ জিম্মিকে মুক্তি দিয়েছিল হামাস।

তবে যুদ্ধবিরতি আলোচনার মধ্যেও রাফাহ শহরের তিনটি বাড়িতে হামলা চালিয়েছে ইসরায়েলি বিমান বাহিনী। এতে অন্তত ২২ জন নিহত হয়েছে।

গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, গত ২৪ ঘণ্টায় ইসরায়েলের হামলায় আরও ৩৪ ফিলিস্তিনি নিহত হয়েছেন। এ নিয়ে গত ৭ অক্টোবর থেকে গাজায় ইসরায়েলি হামলায় ৩৪ হাজার ৪৮৮ ফিলিস্তিনি নিহত হয়েছে। আহত কমপক্ষে ৭৭ হাজার ৬৪৩ জন। আর হামাসের হামলায় ১১৩৯ ইসরায়েলি নিহত হয়েছে।

ভয়েস/আআ

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2023
Developed by : JM IT SOLUTION