মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ০৪:৫৩ অপরাহ্ন

দৃষ্টি দিন:
সম্মানিত পাঠক, আপনাদের স্বাগত জানাচ্ছি। প্রতিমুহূর্তের সংবাদ জানতে ভিজিট করুন -www.coxsbazarvoice.com, আর নতুন নতুন ভিডিও পেতে সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল Cox's Bazar Voice. ফেসবুক পেজে লাইক দিয়ে শেয়ার করুন এবং কমেন্ট করুন। ধন্যবাদ।

ঈদের আতিথেয়তা

লাইফষ্টাইল ডেস্ক:
ঈদ মুসলমানদের জীবনে একটি বিশেষ দিন। অতি আনন্দের দিন। ঈদ মানে আনন্দ, আড্ডা ও খাওয়া-দাওয়া। নাগরিক ব্যস্ত জীবনে ঈদে যেটুকু অবসর পাওয়া যায়, সেখানে আত্মীয়-স্বজন, বন্ধুদের সঙ্গে দেখা করা, আড্ডায় মেতে ওঠতে পারাটাই খুব আনন্দের।

ঈদের দিনের একটি বড় ব্যাপার থাকে ঘুরে বেড়ানো। কাছের পরিজনদের বাড়িতে আমরা যেমনটা বেড়াতে যাই, ঠিক তেমনই আমাদের বাড়িতেও অনেকে আসেন। সেক্ষেত্রে বলা যায় অতিথি আপ্যায়নের মাধ্যমেও বেশ সময় কাটে ঈদের দিন।

ঈদে বাড়ি যাচ্ছেন, গাছে পানি দেওয়ার ব্যবস্থা করে যানঈদে বাড়ি যাচ্ছেন, গাছে পানি দেওয়ার ব্যবস্থা করে যান
অভ্যর্থনা
ঈদে বাড়িতে অতিথি এলে অভ্যর্থনা জানানো আজকাল শহরে বেশ প্রচলিত। অতিথি বাড়িতে প্রবেশের সঙ্গে সঙ্গেই কুশল বিনিময় করে সাদরে বসার ঘরে নিয়ে যাওয়া হয়। অনেকের বাড়িতে বসার ঘরে রঙিন বাতি ও মিউজিকের মাধ্যমে অতিথিকে অভ্যর্থনা জানানো হয়ে থাকে। অতিথিদের জন্য ফলের শরবতের ব্যবস্থা রাখুন। ঈদের সকালে ভারী খাবার না রাখাই ভালো। এক মাস রোজা রাখার পর হঠাৎ ভারী খাবার খেলে স্বাস্থ্য সমস্যা দেখা দিতে পারে।

গৃহসজ্জা
শহরে উৎসব মানেই সাজসজ্জা। ঈদে অতিথি আপ্যায়নের ক্ষেত্রে গৃহ পরিবেশ সুন্দর ও মনোরম রাখার চেষ্টাও করেন সবাই। অনেকে নিজের বাড়ি ফুল দিয়ে সাজিয়ে থাকেন, ফলে গৃহ পরিবেশ খুব স্নিগ্ধ মনে হয়। ঈদের দিনের আগেই ঘর পরিষ্কার করে ফেলা জরুরি। ঈদের সকালে বিছানার চাদর, কুশন কভার পরিবর্তন করে ফেলুন। অপ্রয়োজনীয় জিনিসপত্র দূরে সরিয়ে রাখুন।

খাবার
ঈদে অতিথি আপ্যায়নে বাঙ্গালিদের ঘরে সাধারণত সেমাই, পায়েস, জর্দা ও অন্যান্য মিষ্টি খাবার থাকেই। এছাড়া পোলাও, খিচুড়ি, বিরিয়ানি, কোরমা, কাবাব তো রয়েছেই। তবে আজকাল ভিন্ন স্বাদের বিদেশি বিভিন্ন রান্না, ডেজার্ট আইটেম এবং জুস কিংবা কোমল পানীয় বেশ জনপ্রিয় হয়ে উঠেছে। তবে ঈদের রান্না সকাল সকাল শেষ করে ফেলার চেষ্টা করুন। তাহলে অতিথি আসার পর আপনি ধীরে সুস্থে তাদের সঙ্গে বসে কথা বলতে পারবেন।

ঈদে মোবাইল ব্যাংকিং প্রতারক চক্র এড়াতে করণীয়ঈদে মোবাইল ব্যাংকিং প্রতারক চক্র এড়াতে করণীয়
পোশাক
একমাস সিয়াম সাধনার পর ঈদের দিন সবাই নতুন পোশাক পরতে ভালোবাসে। ঈদের দিন অতিথিদের অভ্যর্থনাও জানানো হয় নতুন পোশাক পরে। গৃহের কর্তা-কর্ত্রীরা অনেক সময় অতিথিদের পোশাক ও অন্যান্য উপহার দিয়ে থাকেন। বিশেষ করে আপনজনদের মাঝে পোশাক উপহার দেওয়ার প্রথা রয়েছে অনেক আগে থেকেই।

সালামি
রোজার ঈদের সবচেয়ে বড় আনন্দের ও মজাদার অংশ হল সালামি। পরিবারের বয়োজ্যেষ্ঠ সদস্যরা ছোটদেরকে সালামি দেয়ার রীতি। অতিথি বয়সে ছোট হলে যেমন সালামি দেয়া হয়, তেমনি বয়সে বড় হলেও তিনি বাড়ির ছোট সদস্যদের সালামি দিয়ে থাকেন। এই রীতি রোজার ঈদের আনন্দ বহুগুনে বাড়িয়ে তোলে।

ভয়েস/আআ

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2023
Developed by : JM IT SOLUTION