বুধবার, ০১ মে ২০২৪, ১০:১৮ পূর্বাহ্ন

দৃষ্টি দিন:
সম্মানিত পাঠক, আপনাদের স্বাগত জানাচ্ছি। প্রতিমুহূর্তের সংবাদ জানতে ভিজিট করুন -www.coxsbazarvoice.com, আর নতুন নতুন ভিডিও পেতে সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল Cox's Bazar Voice. ফেসবুক পেজে লাইক দিয়ে শেয়ার করুন এবং কমেন্ট করুন। ধন্যবাদ।
শিরোনাম :
মহেশখালীর বিএনপি নেতা রেজাউল মেম্বার ও করিমকে দল থেকে বহিষ্কার চকরিয়ার সেই সমাজসেবা কর্মকর্তা ও অফিস সহকারী বরখাস্ত টেকনাফে শিক্ষার্থী অপহরণ ও নিখোঁজ রয়েছে এনজিও কর্মী  রামু সেনানিবাসে ভলিবল প্রতিযোগিতায় ৩৩ পদাতিক ডিভিশন চ্যাম্পিয়ন বিজিবির তল্লাশিতে আইস ও ইয়াবাসহ প্রাইভেটকার জব্দ, আটক ১ তাপপ্রবাহের মাঝে দেশজুড়ে বৃষ্টির সুখবর দিলো আবহাওয়া অফিস বর্তমানে বেঁচে থাকাই কষ্টকর শ্রমিক সমাজের : রিজভী ২ মে পর্যন্ত স্কুল-মাদরাসার ছুটি বহাল থাকছে,আপিল করবে না শিক্ষা মন্ত্রণালয় কক্সবাজারে শিশুদের নিরাপদ আশ্রয়স্থল তৈরীতে হচ্ছে ‘সুরক্ষা কেন্দ্র’ সেই নগ্ন দৃশ্যের শুটিংয়ের অভিজ্ঞতা জানালেন আমির

অভিনয় করে পড়ে থাকা যাবে না মেসি-সুয়ারেজদের লিগে

খেলাধুলা ডেস্ক:
ফুটবল মানেই গোলের খেলা। তবে ফুটবলে সময়টাও গুরুত্বপূর্ণ। আর তাই সময় নষ্ট করা বাঁচাতে নতুন নিয়ম চালু করতে যাচ্ছে মেজর লিগ সকার (এমএলএস)।

আগামী শনিবার থেকে চালু করা হবে নতুন তিনটি নিয়ম। কি সেই নিয়ম, এই নিয়মের ফলে এমএলএস-এ খেলা মেসি-সুয়ারেজরা কি সুবিধা পাবেন?

তিন নিয়মের দুটিতে অবশ্য মেসি-সুয়ারেজরা সুবিধা পাবেন যদি সেটি প্রতিপক্ষ দলের খেলোয়াড়রা করেন। তাদের নিজেদের দলের খেলোয়াড়রা সেটি করলে উল্টো বিপদ বাড়বে দলের।

নিয়ম তিনটি হলো-

১৫ সেকেন্ডের বেশি সময় মাঠে পড়ে থাকলে দুই মিনিটের বিরতি : যদি কোন খেলোয়াড় বিনা কারণে (অভিনয় করে) ১৫ সেকেন্ডের বেশি পড়ে মাঠে থাকেন বা সাধারণ ইনজুরিতে ১৫ সেকেন্ডের বেশি পড়ে থাকেন তবে তাকে দুই মিনিট মাঠের বাইরে থাকতে হবে। অর্থাৎ তাকে মাঠের বাইরে চিকিৎসার জন্য নেওয়ার পর তাকে ফিরতে হবে দুই মিনিট পর।

তবে যদি এমন ফাউল হয়, যে ফাউলে হলুদ বা লাল কার্ড দেখাবেন রেফারি বা বড় ধরনের ইনজুরি ও মাথায় আঘাতের ক্ষেত্রে এই নিয়ম কার্যকর হবে না। গোলকিপারের ইনজুরির ক্ষেত্রেও এটি কার্যকর হবে না।

ইংলিশ প্রিমিয়ার লিগে এই নিয়ম চালু আছে। তবে সেখানে ৩০ সেকেন্ড পর মাঠে ঢুকতে পারে খেলোয়াড়রা।

১০ সেকেন্ডে বদলি খেলোয়াড় : ফুটবল খেলায় খেলোয়াড় বদলি করা সাভাবিক বিষয়। তবে খেলোয়াড় বদলির সময় ইচ্ছে করে সময় নষ্ট করতে দেখা যায় অনেক দলকে। তবে এমএলএস এর নতুন নিয়মে বদলি খেলোয়াড়কে ১০ সেকেন্ডের মধ্যে মাঠের বাইরে বের হতে হবে।

অর্থাৎ, চতুর্থ ম্যাচ অফিসিয়াল কারও শার্ট নম্বর যখন ইলেক্ট্রনিক বোর্ডে দেখাবেন তার ১০ সেকেন্ডের মধ্যে কাছাকাছি থাকা টাচলাইন দিয়ে বের হয়ে যেতে হবে তাকে।

যদি ১০ সেকেন্ডের মধ্যে বদলি খেলোয়াড় টাচ লাইন দিয়ে মাঠের বাইরে বের হতে না পারেন তখন, শাস্তির ব্যবস্থা আছে। সেটি হলো বদলি হিসেবে মাঠে নামা খেলোয়াড়কে অন্তত্য এক মিনিট বা পরবর্তীতে খেলা স্টপ হওয়ার পর ঢুকতে হবে মাঠে।

স্টেডিয়ামে ভিএআর ঘোষণা : মাঝে মধ্যেই ফুটবলকে ছাপিয়ে আলোচনার কেন্দ্রে চলে আসে ভিডিও অ্যাসিস্ট্যান্ট রেফারি (ভিএআর) প্রযুক্তি। এখন থেকে এমএলএস এ ভিএআর সিদ্ধান্তের পেছনের কারণ ম্যাচ চলাকালীন স্টেডিয়ামে দর্শকদের ব্যাখ্যা করা হবে।

ভিএআর কর্মকর্তা আর রেফারির মধ্যে আলোচনা গোপনই থাকবে। শুধু সিদ্ধান্তের কারণ ব্যাখ্যা করা হবে। এটিই হলো স্টেডিয়ামে ভিএআর ঘোষণা। সবশেষ নারী ফিফা বিশ্বকাপে এমনটি করা হয়েছিল।

ভয়েস/আআ

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2023
Developed by : JM IT SOLUTION