বুধবার, ১৯ Jun ২০২৪, ০৩:২২ পূর্বাহ্ন

দৃষ্টি দিন:
সম্মানিত পাঠক, আপনাদের স্বাগত জানাচ্ছি। প্রতিমুহূর্তের সংবাদ জানতে ভিজিট করুন -www.coxsbazarvoice.com, আর নতুন নতুন ভিডিও পেতে সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল Cox's Bazar Voice. ফেসবুক পেজে লাইক দিয়ে শেয়ার করুন এবং কমেন্ট করুন। ধন্যবাদ।

উখিয়ায় বৌদ্ধ পূর্ণিমা উপলক্ষ্যে দেড় কি:মি: জুড়ে শান্তির শোভাযাত্রা

ভয়েস প্রতিবেদক:

কক্সবাজারে নানা আয়োজনের মধ্যদিয়ে উদযাপিত হয়েছে বৌদ্ধ ধর্মাবলম্বীদের সর্ববৃহৎ ধর্মীয় উৎসব বৌদ্ধ পূর্ণিমা। এ উপলক্ষ্যে আজ সকালে জেলার বিভিন্ন বৌদ্ধবিহার ও বৌদ্ধ পল্লী ছাড়াও উখিয়ায় দীর্ঘ দেড় কিলোমিটার জুড়ে শান্তির শোভাযাত্রা অনুষ্ঠিত হয়েছে।

দিবসটি উপলক্ষে কক্সবাজারে বিভিন্ন বৌদ্ধ বিহার ও পল্লীতে সকালে বুদ্ধপূজা, শীলগ্রহণ, পিন্ডদান, ভিক্ষু সংঘের প্রাতরাশ ও দুপুরে জ্ঞাতিভোজনসহ বিভিন্ন আনুষ্ঠানিকতার মাধ্যমে দিনটি পালন করা হয়।

বৌদ্ধ ধর্মীয় বিশ্বাস মতে, আজ থেকে আড়াই হাজার বছর আগে এ দিনে মহামতি গৌতম বুদ্ধ আবির্ভূত হয়েছিলেন। তার জন্ম, বোধিলাভ ও মহাপ্রয়াণ বৈশাখী পূর্ণিমার দিনে হয়েছিল বলে নাম দেয়া হয় ‘বুদ্ধ পূর্ণিমা’।

দিবসটি উপলক্ষে কক্সবাজারে বিভিন্ন বৌদ্ধ বিহার ও পল্লীতে নানা অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। এর মধ্যে সকালে বুদ্ধপূজা, শীলগ্রহণ, পিণ্ডদান, ভিক্ষু সংঘের প্রাতরাশ ও দুপুরে জ্ঞাতিভোজনসহ বিভিন্ন আনুষ্ঠানিকতার মাধ্যমে দিনটি পালন করা হচ্ছে।

দিনটি পালনে জেলার সবচেয়ে বড় ‘শান্তির শোভাযাত্রা’ অনুষ্ঠিত হয়েছে উখিয়া উপজেলায়। শতাধিক গাড়ির বহর নিয়ে প্রায় দেড় কিলোমিটার দীর্ঘ এ শোভাযাত্রায় বৌদ্ধ সম্প্রদায়ের হাজারো নারী-পুরুষ অংশ নেয়। শোভাযাত্রাটি উখিয়ার কুতুপালং উচ্চ বিদ্যালয় এলাকা থেকে শুরু হয়ে মরিচ্যা স্টেশনের দীর্ঘ ২০ কিলোমিটার এলাকা ঘুরে কোটবাজার কেন্দ্রিয় মহাশ্মশান ভাবনা বৌদ্ধবিহারে গিয়ে শেষ। পরে সেখানে অনুষ্টিত হয় সদ্ধর্ম সভা।

উদযাপন কমিটির সভাপতি শ্রীমৎ জ্যোতি লংকার মহাথেরো ও সাধারণ সম্পাদক মেধু বড়ুয়া জানান, দিনটি পালন উপলক্ষে মঙ্গলবার অনুষ্টিত হয় ভিক্ষু-সংঘের সংক্রমণ, সূত্রপাঠ ও শ্রবণ, উপোসথ গ্রহণ এবং ধ্যান চর্চা।

এদিকে বুদ্ধ পূর্ণিমা উপলক্ষে কক্সবাজার শহরের অগ্গমেধা ক্যাংসহ রাখাইন পল্লী ও রামু উপজেলার ঐতিহাসিক রামকুট বনাশ্রম বৌদ্ধ বিহারসহ জেলার বিভিন্ন বৌদ্ধ পল্লীতে বর্ণাঢ্য আয়োজনের পাশাপাশি ধর্মীয় ভাবগাম্ভীর্য্যের মধ্য দিয়ে দিনটি পালন করা হচ্ছে।

দিবসটি উপলক্ষে আজ সরকারি ছুটির দিন। বৈশাখ মাসের এ পূর্ণিমায় মহামানব বুদ্ধের জীবনের তিনটি গুরুত্বপূর্ণ ঘটনা সংঘটিত হয়েছিল বলে দিনটি ‘বুদ্ধ পূর্ণিমা’ নামে খ্যাত। খ্রিস্টপূর্ব ৬২৩ অব্দে গৌতম বুদ্ধ জন্মগ্রহণ করেন। ৫৮৮ খ্রিস্টপূর্বাব্দের এই দিনে তিনি সাধনায় সিদ্ধিলাভ করেন। আবার ৫৪৩ খ্রিস্টপূর্বাব্দের এ দিনে তিনি মহা-পরিনির্বাণ লাভ করেন। সিদ্ধার্থের বুদ্ধত্বলাভের মধ্য দিয়েই জগতে বৌদ্ধ ধর্ম প্রবর্তিত হয়।

ভয়েস/আআ

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2023
Developed by : JM IT SOLUTION