শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫:৪৬ অপরাহ্ন

দৃষ্টি দিন:
সম্মানিত পাঠক, আপনাদের স্বাগত জানাচ্ছি। প্রতিমুহূর্তের সংবাদ জানতে ভিজিট করুন -www.coxsbazarvoice.com, আর নতুন নতুন ভিডিও পেতে সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল Cox's Bazar Voice. ফেসবুক পেজে লাইক দিয়ে শেয়ার করুন এবং কমেন্ট করুন। ধন্যবাদ।

চট্টগ্রামের হাটে আসছে গরু, এখনও জমে ওঠেনি বিক্রি

ভয়েস নিউজ ডেস্ক::

ঈদুল আজহা উপলক্ষে এবার চট্টগ্রামে ২২২টি হাটে কোরবানির পশু বেচাকেনা শুরু হয়েছে। মঙ্গলবার (২০ জুন) থেকে এসব হাটে শুরু হয় বেচাকেনা। তবে হাটগুলো এখনও পুরোদমে জমে ওঠেনি। দেশের বিভিন্ন জেলা-উপজেলা থেকে এসব হাটে ট্রাকে ট্রাকে আসছে গরু ও ছাগল। এর মধ্যে নগরীর দুটি পশুর হাটে প্রথমবারের মতো চলছে ক্যাশলেস লেনদেন।

জেলা প্রাণিসম্পদ কার্যালয় সূত্রে জানা গেছে, এবার চট্টগ্রাম নগরে ও ১৫ উপজেলায় ২২২টি স্থায়ী ও অস্থায়ী পশুর হাট বসেছে। এর মধ্যে স্থায়ী ৬০ ও অস্থায়ী ১৬২টি। নগরে নয়টি হাটে পশু বেচাকেনা চলছে। এর মধ্যে তিনটি স্থায়ী ও ছয়টি অস্থায়ী হাট। বাকীগুলো জেলার ১৫ উপজেলায়।

শুক্রবার (২৩ জুন) নগরের মুরাদপুর বিবিরহাটে গিয়ে দেখা গেছে, এখনও জমে ওঠেনি বিক্রি। বাজারে নেই পর্যাপ্ত পশু ও ক্রেতা। দেশের বিভিন্ন স্থান থেকে এ বাজারে ট্রাকে করে গরু-মহিষ আনা হচ্ছে। এ হাট এবার নিলামে বিক্রি করতে পারেনি সিটি করপোরেশন। কারণ ছিল পর্যাপ্ত দরদাতা না পাওয়া। এ কারণে হাটটি সরাসরি সিটি করপোরেশন নিয়ন্ত্রণ করছে।

তদারকির দায়িত্বে থাকা নজরুল ইসলাম জানান, এখনও পুরোপুরি জমে ওঠেনি। দেশের বিভিন্ন স্থান থেকে ব্যাপারীরা বিক্রির জন্য হাটে পশু নিয়ে আসছেন। উপজেলার হাটগুলোতে পশু বিক্রি আগেভাগে জমে উঠলেও নগরের হাটগুলোতে কোরবানির কয়েকদিন আগে জমে ওঠে। নগরের বাসিন্দাদের পশু পালন ও রাখার পর্যাপ্ত স্থান নেই। এ কারণে সবাই দুই-তিন দিন আগে কিংবা আগের দিন পশু কেনেন।

এদিকে, উপজেলার খামারগুলোতে বেচাকেনা আগে থেকে জমে উঠেছে। অধিকাংশ খামারে অর্ধেকের বেশি পশু ইতোমধ্যে বিক্রি হয়ে গেছে।

এ প্রসঙ্গে জেলার রাউজান উপজেলার পাহাড়তলী ইউনিয়নের খামারি মো. আতিকুল ইসলাম বাংলা ট্রিবিউনকে বলেন, ‘আমার খামারে ৬০টি ছোট-বড় গরু ছিল। এর মধ্যে ৪০টির মতো বিক্রি হয়ে গেছে। প্রতিদিন ক্রেতা আসছে। হয়তো দুই-তিন দিনের মধ্যে বাকিগুলো বিক্রি হয়ে যাবে। গত বছর শেষের দিকে কিছুটা পশু সংকট দেখা দেয়। এ কারণে ক্রেতারা এবার আগেভাগে কিনছেন।’

জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. মো. আলমগীর বলেন, ‘চট্টগ্রামে এবার ঈদুল আজহায় আট লাখ ৭৯ হাজার ৭১৩টি পশু কোরবানি দেওয়া হবে। এর মধ্যে চট্টগ্রামের ১৫ উপজেলা ও নগরের আট হাজার ২২০টি খামারে কোরবানিযোগ্য পশু আছে আট লাখ ৪২ হাজার ১৬৫টি। সে হিসেবে ঘাটতি থাকবে ৩৭ হাজার ৫৪৮টি। ঘাটতি পশু মৌসুমি ব্যবসায়ী তথা দেশের বিভিন্ন অঞ্চল থেকে বিক্রির জন্য আনা পশুতে পূরণ হবে।’

চট্টগ্রাম সিটি করপোরেশন (চসিক) সূত্রে জানা গেছে, নগরের দুটি হাটে এ বছর থেকে ক্যাশলেস লেনদেন সেবা চালু করেছে কেন্দ্রীয় ব্যাংক। সাগরিকা ও নুর নগর হাউজিং গরুর হাটে ডিজিটাল লেনদেন বুথ চালু রয়েছে। এ দুটি বুথে এটিএম মেশিন, মোবাইলে আর্থিক লেনদেন সেবা, ডিজিটাল ব্যাংকিং ইত্যাদির সুবিধা উপভোগ করবেন ক্রেতা-বিক্রেতারা।

চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র এম রেজাউল করিম চৌধুরী বলেন, ‘এবার নগরের স্থায়ী-অস্থায়ী ৯টি হাটের মধ্যে সাগরিকা ও নূর নগর গরুর হাটে ক্যাশলেস লেনদেন হবে। বাজারে দূর-দূরান্ত থেকে পশু কেনাবেচা করতে মানুষ আসেন। এটাকে কেন্দ্র করে বিভিন্ন অপরাধচক্র জাল নোট সরবরাহ, ডাকাতি, ক্রেতাদের টাকা ছিনতাইসহ বিভিন্ন অপরাধ কার্যক্রম পরিচালনা করে। ডিজিটাল হাটে সব ধরনের আর্থিক সেবা ডিজিটালি হবে বিধায় এই অপরাধ চক্রের কার্যক্রম কমে আসবে।’

ভয়েস/আআ/সূত্র: বাংলা ট্রিবিউন

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2023
Developed by : JM IT SOLUTION