মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ০৮:৩৯ অপরাহ্ন

দৃষ্টি দিন:
সম্মানিত পাঠক, আপনাদের স্বাগত জানাচ্ছি। প্রতিমুহূর্তের সংবাদ জানতে ভিজিট করুন -www.coxsbazarvoice.com, আর নতুন নতুন ভিডিও পেতে সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল Cox's Bazar Voice. ফেসবুক পেজে লাইক দিয়ে শেয়ার করুন এবং কমেন্ট করুন। ধন্যবাদ।

কোরআন শিক্ষার সহজ পথ

মুফতি শরিফুল আজম:
কোরআন শব্দের অর্থ পঠিত, তেলাওয়াতকৃত। আর কোরআনকে ‘কোরআন’ এজন্যই বলা হয় যে, তাতে শুরু-শেষ, আদেশ-নিষেধ, বিধি-বিধান, হালাল-হারাম, প্রতিশ্রুতি-ধমক, শিক্ষণীয় ঘটনাবলি, উপদেশ, দুনিয়া ও আখিরাতের সবকিছুর ইঙ্গিত রয়েছে। সেই সঙ্গে রয়েছে আয়াতগুলোর একে অপরের সঙ্গে অনন্য সমন্বয় ও সুসামঞ্জস্য।

কোরআন মাজিদ শিক্ষা ও তেলাওয়াতের ফজিলত অপরিসীম। প্রতিটি মুসলিমের জন্য কোরআন শেখা অত্যন্ত গুরুত্বপূর্ণ এবং একইসঙ্গে আবশ্যক। একজন মুসলমান হিসেবে আপনাকে অবশ্যই কোরআন তেলাওয়াত সহিহশুদ্ধভাবে করতে জানতে হবে। তবে দুঃখজনক হলেও সত্যি, বর্তমানে আমরা কোরআন শিক্ষার সহজ পদ্ধতি সম্পর্কে সঠিক ধারণা না থাকার কারণে কোরআন শিক্ষা থেকে অনেক দূরে সরে যাচ্ছি! যা কোনোভাবেই কাম্য নয়।

আমাদের কোরআন শিক্ষা থেকে দূরে সরে যাওয়ার একটি অন্যতম কারণ হচ্ছে আমরা সঠিকভাবে কোরআন শেখার চেষ্টা করি না। কোরআন শিক্ষার সহজ পদ্ধতি না পাওয়ার কারণে অনেক সময় কোরআন শেখার বিষয়টিকে অত্যন্ত কঠিন মনে করি। যে কারণে আমরা কোরআন শেখার বিষয়ে অনাগ্রহ প্রকাশ করে থাকি। চলুন কোরআন শিক্ষার সহজ কিছু পদ্ধতি সম্পর্কে জেনে নেওয়া যাক।

সর্বপ্রথম আপনি যদি সহিহ শুদ্ধভাবে কোরআন শিখতে চান, তাহলে অবশ্যই আপনাকে আরবি ভাষা শিখতে হবে। যেহেতু কোরআনের ভাষা আরবি। মনে রাখবেন, শুদ্ধভাবে কোরআন পড়া প্রতিটি মুমিনের আবশ্য করণীয়গুলোর একটি। এক্ষেত্রে সহজ পদ্ধতি বলতে আপনি বেশ কিছু উপায়ে কোরআন শিখতে পারেন। নিচে কিছু সহজ উপায় তুলে ধরা হলো

ক. বর্তমান সময়ে সবার কাছেই স্মার্টফোন রয়েছে একইসঙ্গে ইন্টারনেট সংযোগও রয়েছে। সুতরাং আপনি চাইলে ঘরে বসে ইউটিউব থেকে বিভিন্ন কোরআন শিক্ষার লেসন দেখার মাধ্যমে কোরআন শিক্ষা সহজে অর্জন করতে পারেন। ইউটিউবে অসংখ্য প্লে-লিস্ট এবং ভিডিও রয়েছে কোরআন শেখার বিষয়ে। সুতরাং আপনি চাইলে এই লেসনগুলোর সঠিক ব্যবহার করতে পারেন। তবে এক্ষেত্রে বিশেষভাবে সতর্ক থাকতে হবে, যাতে আপনি সহিহশুদ্ধ কোরআন শেখার নিয়মগুলো দেখছেন। ইউটিউবের মাধ্যমে কোরআন শিক্ষা বর্তমান সময়ের জন্য একটি অত্যন্ত সহজ পদ্ধতি।

খ. যদি আপনার হাতে পর্যাপ্ত সময় থেকে থাকে তাহলে আপনি চাইলে সরাসরি কোনো অভিজ্ঞ হুজুরের কাছ থেকে কোরআন শেখার তালিম নিতে পারেন। এর মাধ্যমে আপনি সবচেয়ে সুন্দরভাবে কোরআন শিখতে পারবেন এবং অল্প সময়ে তা আয়ত্ত করতে পারবেন।

গ. আপনি যদি বিভিন্ন ধরনের কোরআন শিক্ষার বইয়ের মাধ্যমে কুরআন শিখতে চান, তাহলে সেটাও করতে পারবেন। এক্ষেত্রে একটি ছোট্ট সমস্যা হবে আপনার উচ্চারণ সহিহশুদ্ধ হচ্ছে কি না তা আপনি সহজে বুঝতে পারবেন না। তাই আপনি যদি এভাবে কোরআন শিখতে চান তাহলে চেষ্টা করবেন, যে ব্যক্তি সহিহশুদ্ধভাবে কোরআন তেলাওয়াত করতে পারে তার কাছে মাঝেমধ্যে গিয়ে কোরআন তেলাওয়াত শোনানো। যাতে আপনার ভুলত্রুটিগুলো বুঝতে পারেন এবং শুধরে নিতে পারেন।

ঘ. আপনি আপনার তেলাওয়াত সহিহশুদ্ধ করতে প্রতিনিয়ত হাফেজ এবং কারিদের কোরআন তেলাওয়াত শুনতে পারেন। আপনি যখন প্রতিনিয়ত তাদের তেলওয়াত শুনতে থাকবেন তখন আপনার মধ্যে থাকা জড়তা কেটে যাবে এবং আপনি যদি অনেক আগে কোরআন তেলাওয়াত শিখে থাকেন এবং তাতে যদি ভুলত্রুটি থেকে থাকে তাহলে আশা করা যায় প্রতিনিয়ত সহিহশুদ্ধ কোরআন তেলাওয়াত শোনার দ্বারা ভুলত্রুটিগুলো ধীরে ধীরে কেটে যাবে।

এছাড়া বিভিন্ন অ্যাপস ইন্সটল করেও আপনি পবিত্র কোরআন শেখার পথযাত্রা সহজ করতে পারেন।

ঙ. কোরআন শেখার সহজ উপায়গুলোর মধ্যে একটি সহজ উপায় রয়েছে! বর্তমান সময়ে পবিত্র কোরআন শেখার প্রেক্ষাপটে সর্বশেষ এবং সবচেয়ে সহজ উপায় হলো অনলাইন কোর্স করা। আপনি যদি স্বল্পসময়ে দৃঢ়তার সঙ্গে ঘরে বসেই কোরআন তেলাওয়াত শিখতে চান, তাহলে আপনার জন্য সবচেয়ে সেরা হবে অনলাইনে কোর্স করা। অনলাইন কোর্সে আপনি উপযুক্ত মেন্টরের গাইডলাইন পাবেন, একইসঙ্গে নিজেকে যাচাই-বাছাই করার জন্য বিভিন্ন ধরনের কুইজে অংশ নিতে পারবেন। এভাবেই আপনি খুব সহজে কোরআন মাজিদ শিখতে পারবেন। এ জন্য আপনাকে খুব বেশি কষ্টও করতে হবে না। আপনি নিশ্চিন্তে কোরআন শিখতে পারবেন শুধুমাত্র হাতে থাকা স্মার্টফোনটির সাহায্যে, যা অবশ্যই আপনার জন্য অনেক বেশি সহজ এবং উপভোগ্য হবে।

ভয়েস/আআ

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2023
Developed by : JM IT SOLUTION