শনিবার, ২৭ Jul ২০২৪, ০২:০১ অপরাহ্ন

দৃষ্টি দিন:
সম্মানিত পাঠক, আপনাদের স্বাগত জানাচ্ছি। প্রতিমুহূর্তের সংবাদ জানতে ভিজিট করুন -www.coxsbazarvoice.com, আর নতুন নতুন ভিডিও পেতে সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল Cox's Bazar Voice. ফেসবুক পেজে লাইক দিয়ে শেয়ার করুন এবং কমেন্ট করুন। ধন্যবাদ।
শিরোনাম :
আইনশৃঙ্খলা পরিস্থিতি দ্রুত উন্নতি হচ্ছে,স্বাভাবিক হলে কারফিউ তুলে নেওয়া হবে ভারত হলেই সতীর্থরা ভিন্ন খেলা খেলে:জ্যোতি সবার সীমারেখাকে শ্রদ্ধা করা উচিত ইসরায়েলী হামলায় ৪ দিনে বাস্তুচ্যুত ১ লাখ ৮০ হাজার ফিলিস্তিনি লাইফ সাপোর্টে সাংবাদিক ছৈয়দ উল্লাহ আজাদ: সুস্থতা কামনায় সাংবাদিক সংসদ, কক্সবাজার’র দোয়া মাহফিল সেন্টমার্টিনে ট্রলার ডুবির ঘটনায় নিখোঁজ দুজনের লাশ মিলেছে আবহাওয়া: বঙ্গোপসাগরে লঘুচাপ, বন্দরে ৩ নম্বর সংকেত যারা সহিংসতা করেছে তাদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়া হবে: কাদের সরকার ব্যর্থতা আড়াল করতে মানুষকে নির্বিচারে গ্রেপ্তার করছে এশিয়া কাপে সেমিফাইনাল ম্যাচে ভারত পরীক্ষার সামনে মেয়েরা

খাওয়ার পর যে ছয়টি কাজ করবেন না

লাইফস্টাইল ডেস্ক:
পেট ভরে ভারী খাবার খাওয়ার পর পরই বেশ ক্লান্ত লাগে। এই ক্লান্তি কাটাতে কেউ গোসল সেরে নেন, আবার কেউবা ঘুমানোর জন্য বিছানায় চলে যান। তবে এসব অভ্যাস কিন্তু নেতিবাচক প্রভাব ফেলে শরীরের ওপর। জেনে নিন ভারী খাবার খাওয়ার পর পরই কোন কাজগুলো এড়িয়ে চলবেন।

ঘুমাবেন না: অনেকে রাতে খাবার খাওয়ার পর পরই ঘুমাতে যান। এটি একেবারেই অনুচিত। এতে খাবার হজমের প্রক্রিয়া ধীর হয়ে যায়। পেটে মেদ জমে যাওয়ার কারণ এটি। খাবার খাওয়ার অন্তত দুই ঘণ্টা পর ঘুমাবেন।

গোসল করবেন না: অনেকে রয়েছেন যারা খাওয়ার পরপর গোসল করেন। এই অভ্যাসও স্বাস্থ্যকর নয়। এর ফলে হাত, পা ও শরীরের অন্যান্য অংশে রক্ত চলাচল বেড়ে যায়। এতে পাকস্থলির রক্ত চলাচল কমে যায়, এটি হজম শক্তিকে দুর্বল করে তোলে। খাবার খাওয়ার অন্তত ২০ মিনিট পর গোসল করতে পারেন।

ফল খাবেন না: ভারী খাবার শেষ করেই সঙ্গে সঙ্গে কোনো ফল খাবেন না। এতে গ্যাস ও বদহজমের মতো সমস্যা দেখা দিতে পারে। খাবার শেষ করার এক থেকে দুই ঘণ্টা পর কিংবা খাবারের এক ঘণ্টা আগে ফল খেতে পারেন।

চা-কফি পান করবেন না: খাওয়ার পর পরই চা বা কফি পান করবেন না। স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, খাওয়ার এক ঘণ্টা পর চা বা কফি পান করা উচিত।

ধূমপান করবেন না: খাওয়ার পর পরই ধূমপান করার কথা ভাববেন না। ধূমপান এমনিতেই স্বাস্থ্যের জন্য ক্ষতিকর, তবে খাওয়ার পর পরই ধূমপান করাটা আরও ১০ গুণ বেশি ক্ষতিকর। সাধারণভাবে, ধূমপান যথেষ্ট খারাপ, তবে খাবারের পরে, এটি দশগুণ ঘাতক। এতে অন্তত ষাটটি কার্সিনোজেন রয়েছে। সুতরাং, এটি মোকাবেলা করার সর্বোত্তম উপায় হল এটি এড়ানো।

হাঁটবেন না: অনেকে খাওয়ার পর পরই হাঁটতে চলে যান এটা ভেবে যে, এই অভ্যাস খাবার হজমে সহায়তা করবে। কিন্তু এটি আসলে ভুল ধারণা। আপনি অবশ্যই খাওয়ার পর হাঁটতে যেতে পারেন, তবে কমপক্ষে ৩০ মিনিট পর।

ভয়েস/আআ

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2023
Developed by : JM IT SOLUTION