শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ০২:৩৬ অপরাহ্ন

দৃষ্টি দিন:
সম্মানিত পাঠক, আপনাদের স্বাগত জানাচ্ছি। প্রতিমুহূর্তের সংবাদ জানতে ভিজিট করুন -www.coxsbazarvoice.com, আর নতুন নতুন ভিডিও পেতে সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল Cox's Bazar Voice. ফেসবুক পেজে লাইক দিয়ে শেয়ার করুন এবং কমেন্ট করুন। ধন্যবাদ।

কিডনি ভালো রাখতে এই ৫ খাবার প্রতিদিন খাচ্ছেন তো?

লাইফস্টাইল ডেস্ক:
আমাদের কিডনি হলো আশ্চর্যজনক অঙ্গ। এটি সুস্বাস্থ্যের জন্য প্রয়োজনীয় হরমোন তৈরি করে, ইলেক্ট্রোলাইটের ভারসাম্য বজায় রাখে এবং আমাদের রক্ত থেকে নীরবে বর্জ্য পদার্থ ফিল্টার করে। দীর্ঘস্থায়ী কিডনি রোগ অপুষ্টিকর খাদ্যতালিকা এবং অনিয়ন্ত্রিত জীবনযাপনের ফলাফল হতে পারে। কিডনি ভালো রাখতে পারে এমন খাবার আপনার প্রতিদিনের তালিকায় যোগ করা উচিত। চলুন জেনে নেওয়া যাক, এমন ৫টি খাবার সম্পর্কে-

১. বাদাম এবং বীজ

বাদাম এবং বীজ হলো ক্ষুদ্র কিন্তু শক্তিশালী সুপারফুড যা প্রদাহ কমায় এবং দ্রুত আপনার ক্ষুধা মেটায়। বাদাম এবং বীজ উদ্ভিদ প্রোটিন, ফাইবার, অ্যান্টিঅক্সিডেন্ট, হার্ট-স্বাস্থ্যকর লিপিড এবং ওমেগা- ৩ ফ্যাটি অ্যাসিড সমৃদ্ধ। বাদাম এবং বীজ কিডনি পরিষ্কার করতে আরও কার্যকরভাবে সাহায্য করতে পারে কারণ এতে পটাসিয়াম এবং ফসফরাস বেশি থাকে।

২. রসুন

রসুন তার থেরাপিউটিক গুণাবলীর জন্য সুপরিচিত। এর প্রধান উপাদানগুলোর মধ্যে একটি হলো অ্যালিসিন, যাতে অ্যান্টিব্যাকটেরিয়াল এবং অ্যান্টি-ইনফ্লেমেটরি গুণাবলী রয়েছে। নিয়মিত রসুন খেলে তা কিডনির কার্যকারিতা রক্ষা করে, রক্তচাপ কমায় এবং উচ্চ কোলেস্টেরলের সঙ্গে সম্পর্কিত কার্ডিয়াক রোগ প্রতিরোধ করে।

৩. আপেল

পেকটিন একটি দ্রবণীয় ফাইবার যা রক্তে শর্করা এবং কোলেস্টেরল কমাতে পারে। উপকারী ফল আপেলে পাওয়া যায় এই পেকটিন। আপেল খাওয়ার সময় খোসাসহ খাবেন, কারণ এতে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে। এ মধ্যে রয়েছে কোয়ারসেটিন, যা মস্তিষ্কের টিস্যুকে রক্ষা করতে সাহায্য করতে পারে।

৪. ক্যাপসিকাম

ক্যাপসিকাম কম পটাসিয়ামের কারণে কিডনির স্বাস্থ্যের জন্য ভালো। এতে অন্যান্য খনিজ, ফাইবার, ফলিক অ্যাসিড, ভিটামিন সি, বি৬, এ এবং লাইকোপেন রয়েছে। লাইকোপেন হলো একটি অ্যান্টিঅক্সিডেন্ট যা কিছু ধরনের ক্যান্সার থেকে রক্ষা করে।

৫. চর্বিযুক্ত মাছ

ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড বেশি থাকায় ফ্যাটি মাছ প্রদাহ কমিয়ে কার্ডিওভাসকুলার স্বাস্থ্য সুরক্ষায় কাজ করে। এ ধরনের মাছ খেলে তা রক্তের কোলেস্টেরল কমায়, যা কিডনি রোগের ঝুঁকি কমায়। এর উচ্চ-মানের প্রোটিন পেশী এবং সাধারণ স্বাস্থ্য উভয়ই প্রচার করে।

ভয়েস/আআ

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2023
Developed by : JM IT SOLUTION