বুধবার, ০১ মে ২০২৪, ০৮:৫২ পূর্বাহ্ন

দৃষ্টি দিন:
সম্মানিত পাঠক, আপনাদের স্বাগত জানাচ্ছি। প্রতিমুহূর্তের সংবাদ জানতে ভিজিট করুন -www.coxsbazarvoice.com, আর নতুন নতুন ভিডিও পেতে সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল Cox's Bazar Voice. ফেসবুক পেজে লাইক দিয়ে শেয়ার করুন এবং কমেন্ট করুন। ধন্যবাদ।
শিরোনাম :
মহেশখালীর বিএনপি নেতা রেজাউল মেম্বার ও করিমকে দল থেকে বহিষ্কার চকরিয়ার সেই সমাজসেবা কর্মকর্তা ও অফিস সহকারী বরখাস্ত টেকনাফে শিক্ষার্থী অপহরণ ও নিখোঁজ রয়েছে এনজিও কর্মী  রামু সেনানিবাসে ভলিবল প্রতিযোগিতায় ৩৩ পদাতিক ডিভিশন চ্যাম্পিয়ন বিজিবির তল্লাশিতে আইস ও ইয়াবাসহ প্রাইভেটকার জব্দ, আটক ১ তাপপ্রবাহের মাঝে দেশজুড়ে বৃষ্টির সুখবর দিলো আবহাওয়া অফিস বর্তমানে বেঁচে থাকাই কষ্টকর শ্রমিক সমাজের : রিজভী ২ মে পর্যন্ত স্কুল-মাদরাসার ছুটি বহাল থাকছে,আপিল করবে না শিক্ষা মন্ত্রণালয় কক্সবাজারে শিশুদের নিরাপদ আশ্রয়স্থল তৈরীতে হচ্ছে ‘সুরক্ষা কেন্দ্র’ সেই নগ্ন দৃশ্যের শুটিংয়ের অভিজ্ঞতা জানালেন আমির

গরমে যেসব খাবারে বাড়ে স্বাস্থ্য ঝুঁকি

লাইফস্টাইল ডেস্ক:
বৈশাখ মাসের শুরুতেই পড়েছে তীব্র গরম। দেশজুড়ে চলছে তাপপ্রবাহ। তাপমাত্রার পারদ উপরে উঠতে শুরু করলেই শারীরিক বিভিন্ন সমস্যাও বেড়ে যায়। গরমে ছোট-বড় সবাই বিভিন্ন শারীরিক সমস্যায় ভোগেন। এর অন্যতম কারণ হলো ভুল খাবার খাওয়া।

এমন কিছু খাবার আছে, যা গরমে শরীরের অস্বস্তি বাড়িয়ে দিতে পারে। সৃষ্টি করতে পারে শারীরিক জটিলতা।

চলুন জেনে নেই কোন খাবারগুলো গরম এড়িয়ে চলবেন।

চা-কফি
চা-কফিতে থাকা ক্যাফেইন মূত্রবর্ধক। এসব পানীয় শরীরকে পানিশূন্য করে তোলে। তাই গরমের সময় যতটা সম্ভব চা-কফি জাতীয় পানীয় এড়িয়ে চলার চেষ্টা করা উচিত। এসব পানীয় পান করলে শরীর থেকে বেশি তরল ক্ষয় হয়। ফলে পেট ফাঁপার সমস্যা গুরুতর হতে পারে।

কোমল পানীয়
কোমল পানীয়র মধ্যে রয়েছে উচ্চ পরিমাণ ক্যালোরি। অতিরিক্ত কোমল পানীয় পান, শরীরকে পানিশূন্য করে দেয়। তাই গরমে ঠান্ডা কোমল পানীয় পান করতে ইচ্ছে করলেও, এটি থেকে নিজেকে বিরত রাখুন।

অ্যালকোহল
গরমের সময় অ্যালকোহল গ্রহণ করলে অতিরিক্ত গরম লাগাটা স্বাভাবিক। কারণ গরমে মদ্যপান শরীরে তাপমাত্রাকে ব্যপকভাবে প্রভাবিত করতে পারে। এছাড়া এটি পানে মূত্রের মাধ্যমে শরীর থেকে অতিরিক্ত তরল বের হয়ে যায় যা কিডনির জন্য ক্ষতিকর। এছাড়া গরমে অ্যালকোহল পানে ডিহাইড্রেশনও হতে পারে।

অতিরিক্ত মশলা
মশলাদার খাবার খেলে দেহে তাপ বেড়ে যায়। হজমের সমস্যা ছাড়াও অতিরিক্ত ঘাম হয়, গায়ে র‌্যাশ, ব্রণ, ফোড়া হওয়ার আশঙ্কাও থাকে। তাই এ সময়ে খুব বেশি মশলাদার খাবার না খাওয়াই ভালো।

ভাজা-পোড়া
খেতে ভালো লাগলেও এই গরমে ভাজা খাবার যত কম খাওয়া যায় ততই ভালো। ভাজা-পোড়া জাতীয় খাবার শরীরে পানির ঘাটতি তৈরি করে। এছাড়া ডুবো তেলে ভাঁজা খাবার পেটে হজমের সমস্যা তৈরি করতে পারে।

ভয়েস/আআ

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2023
Developed by : JM IT SOLUTION