বুধবার, ১৯ Jun ২০২৪, ০৩:৩৩ পূর্বাহ্ন

দৃষ্টি দিন:
সম্মানিত পাঠক, আপনাদের স্বাগত জানাচ্ছি। প্রতিমুহূর্তের সংবাদ জানতে ভিজিট করুন -www.coxsbazarvoice.com, আর নতুন নতুন ভিডিও পেতে সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল Cox's Bazar Voice. ফেসবুক পেজে লাইক দিয়ে শেয়ার করুন এবং কমেন্ট করুন। ধন্যবাদ।

ঘাড় ও পিঠ ব্যাথা থেকে বাঁচার উপায়

স্বাস্থ্য ডেস্ক:

কম্পিউটারের সামনে কিংবা অফিসের ডেস্কে বসে কাজ করতে করতে ব্যথায় টনটন করছে পিঠ, কাঁধ? ঘুম থেকে উঠে ঘাড় ঘোরাতে গেলেই তীব্র যন্ত্রণা হচ্ছে? এ সব লক্ষণেই বুঝতে হবে শরীরে বাসা বেঁধেছে স্পন্ডিলাইটিস।

অনেক সময় ব্যথা কাঁধ থেকে পিঠ, কোমর এমনকি, হাত পর্যন্ত ছড়িয়ে যায়। তবে সঠিকভাবে চিকিৎসা করালে এই অসুখ ভালো হয়ে যায়। এ ক্ষেত্রে মেনে চলতে হয় কিছু ব্যায়াম ও নিয়ম।তবে ব্যথার হাত থেকে বাঁচতে কেবল ওষুধ খেলেই হবে না, মেনে চলতে হবে কিছু অভ্যাসও।

১) ঘাড় বা পিঠ বাকা করে দীর্ঘ সময় বসার অভ্যাস বদলানো উচিত। অফিসে কাজের মাঝে মাঝেই উঠে হাঁটাহাঁটি করতে হবে। কিছুক্ষণ ঘাড়ের ব্যায়াম করে নিতে পারেন। চোখ ও কম্পিউটারের স্ক্রিন যেন সোজাসুজি থাকে, সে ব্যবস্থা করুন।

২) এই অসুখ শরীরে বাসা বাঁধলে ব্যায়াম ছাড়া উপায় নেই। এ ক্ষেত্রে নির্দিষ্ট কিছু ব্যায়াম আছে, বিশেষ করে কিছু স্ট্রেচিং। মাংসপেশিকে শক্ত রাখার জন্য চিকিৎসকের পরামর্শ নিয়ে ব্যায়াম করুন। কোনও কোনও ক্ষেত্রে রোগীকে বেল্ট, কলার বা বিশেষ ট্র্যাকশন নেওয়ার ব্যায়াম দেওয়া হয়। যোগাসন করেও এই রোগ দূর করা সম্ভব।

৩) এই রোগে মাঝে মাঝেই ব্যথা বেড়ে যায়। তাই উপুড় হয়ে ঘুমানোর চেষ্টা করুন। বালিশ ব্যবহার করা নিয়েও সচেতন থাকতে হবে। স্পন্ডিলাইটিসের সমস্যায় হলে কখনোই বালিশ ছাড়া ঘুমানো উচিত না। নরম দেখে একটা বালিশ নিন, বালিশ যেন খুব বেশি উঁচু না হয়। ঘুম ভাঙার পর পাশ ফিরে উঠুন। সোজা উঠলে মেরুদণ্ডের উপর আরও চাপ পড়তে পারে।

৪) নিয়মিত গরম পানিতে গোসল করার অভ্যাস গড়ে তুলুন। এতে ব্যথায় আরাম পাওয়া যায়। ব্যথার জায়গায় এক বার গরম পানির সেক দিন সঙ্গে সঙ্গেই আবার ঠান্ডা পানির সেক দিন। এই পদ্ধতিতেও ব্যথা কমানো যায়।

৫) ব্যথা বাড়লে আকুপাংচার সাহায্য নিতে পারেন। ব্যথা উপশমে কাজে লাগে এই পদ্ধতি।

ভয়েস/আআ

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2023
Developed by : JM IT SOLUTION